আমাদের বার্তা

হোমআমাদের বার্তা

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ও বিশ্ব ব্যাংকের যৌথ অর্থায়নে ‘‘সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট’’ (এসইপি)-এর আওতায় ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি) সিরাজগঞ্জ জেলার সদর, কামারখন্দ ও বেলকুচি উপজেলায় উপ-প্রকল্প “সিরাজগঞ্জ জেলার তাঁত উদ্যোগে পরিবেশগত সমস্যাসমুহ বিবেচনায় রেখে গুণগত মানসম্পন্ন ঐতিহ্যবাহী বাঙ্গালী পোষাকের উৎপাদন বৃদ্ধি প্রকল্প” বাস্তবায়ন করছে। এই প্রকল্পের আওতায় তাঁত কুঞ্জ খ্যাত সিরাজগঞ্জ জেলার ঐতিহ্যবাহী তাঁত পণ্যের (শাড়ি, লুঙ্গি, গামছা প্রভৃতি) বিশ্ব ব্যাপী প্রচার ও প্রসারের সুবিধার্থে ই-প্লাট ফরম প্রতিষ্ঠার প্রথম ধাপ হিসেবে ওয়েব সাইট প্রতিষ্ঠিত হতে যাচ্ছে জেনে আমি অত্যন্ত আনন্দিত।

সিরাজগঞ্জ জেলার তাঁত সংশ্লিষ্ট ব্যবসাগুচ্ছে উৎপাদন প্রক্রিয়া, কারখানার কর্ম পরিবেশ, কারখানা ব্যবস্থাপনা ও উৎপাদিত পণ্য বিপণণে নানা ধরণের জটিলতা রয়েছে। উল্লিখিত প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে তাঁত সংশ্লিষ্ট ব্যবসায়িক উদ্যোগ সমূহতে পরিবেশ বান্ধব টেকসই অনুশীলন বৃদ্ধির মাধ্যমে তাঁত উদ্যোগগুলিকে পরিবেশ বান্ধব ও ব্যবসায়িকভাবে লাভজনক উদ্যোগে রুপান্তরিত করা হবে।

অ সংগঠিত তাঁতী সম্প্রদায় বিভিন্ন সিন্ডিকেটের হাতে জিম্মি থাকার ফলে বিভিন্ন সময় ব্যবসায়িকভাবে ক্ষতির সম্মুখীন হয়। বর্তমানে কোভিড-১৯, ঐতিহ্যবাহী এ তাঁত শিল্পকে এক ভয়াবহ বাস্তবতার মুখোমুখী করেছে। প্রতিনিয়ত কাঁচামালের দাম বৃদ্ধি পাচ্ছে অথচ উৎপাদিত পণ্যের নায্য মূল্য পাওয়া যাচ্ছেনা। দফায় দফায় লক ডাউনে প্রচলিত বাজার ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। ইতঃমধ্যে অনেক তাঁতীই তাদের কারখানা বন্ধ করে দিয়েছে অথবা উৎপাদন কমিয়ে দিয়েেেছ যা এ শিল্পের জন্য অশনি সংকেত।

এমনি এক বাস্তবতায় বিকল্প বাজার ব্যবস্থা গড়ে তোলার জন্য এনডিপি-এসইপি (তাঁত) প্রকল্পটি ই-বসন নামে অন লাইন মার্কেট প্লেস প্রতিষ্ঠার জন্য যে ওয়েব সাইট প্রতিষ্ঠা করতে যাচ্ছে তা এক মহতী উদ্যোগ। এই ওয়েব সাইটের মাধ্যমে বিশ্বব্যাপী সকল স্টেক হোল্ডার প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানতে পারার পাশাপাশি সিরাজগঞ্জের ঐতিহ্যবাহী তাঁতের সার্বিক অবস্থা জানতে পারবে।

আমি বিশ্বাস করি এই ওয়েব সাইটের মাধ্যমে সিরাগঞ্জের তাঁতের সমস্যা ও সম্ভাবনা সম্পর্কে নীতি নির্ধারকেরা জানতে পারবেন এবং সমস্যা সমাধানে কার্যকরী ভূমিকা রাখবেন।

পরিশেষে আমি ওয়েব সাইটটি প্রতিষ্ঠার প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্ট সকল প্রকল্প কর্মকর্তা, পরামর্শক ও তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞদের ধন্যবাদ জানাই। ওয়েব সাইটির মাধ্যমে সিরাজগঞ্জের ঐতিহ্যবাহী তাঁত তার হৃত গৌরব ফিরে পাক এই আশাবাদ ব্যক্ত করি।

মোঃ আলাউদ্দিন খান
নির্বাহী পরিচালক
ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি)