এনডিপি-এসইপি

হোমএনডিপি-এসইপি

 

 

 

 

সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) যৌথভাবে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এবং বিশ্বব্যাংকের অর্থায়নে বাস্তবায়িত হচ্ছে। সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) এর লক্ষ্য হচ্ছে লক্ষিত ক্ষুদ্র উদ্যোগগুলিতে পরিবেশগত টেকসই চর্চা বৃদ্ধি করা। ব্যবসাগুচ্ছভিত্তিক বিভিন্ন উপ-খাতে প্রকল্প প্রভাব যাচাইয়ের জন্য এসইপি ৩০ টি প্রধান জেলাকে প্রকল্পের কর্মক্ষেত্র হিসেবে বেছে নিয়েছে। প্রকল্পটি ব্যবসায়িক গুচ্ছ ভিত্তিক নির্বাচিত সংখ্যক দূষণকারী ক্ষুদ্র উদ্যোগ অগ্রাধিকার দিয়ে টেকসই পরিবেশের জন্য সহায়ক উদ্ভাবনী অর্থনৈতিক কার্যক্রমের সম্প্রসারণে সহযোগিতা করে।

বিভিন্ন উপ-খাতে প্রকল্প প্রভাব যাচাইয়ের

জন্য এসইপি ৩০ টি প্রধান জেলাকে

প্রকল্পের কর্মক্ষেত্রহিসেবে বেছে নিয়েছে।

ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি) সিরাজগঞ্জ জেলার, সিরাজগঞ্জ সদর, কামারখন্দ এবং বেলকুচি উপজেলায় এসইপি -এর অধীনে “সিরাজগঞ্জ জেলার তাঁত উদ্যোগে পরিবেশগত সমস্যাসমুহ বিবেচনায় রেখে গুণগত মানসম্পন্ন ঐতিহ্যবাহী বাঙ্গালী পোষাকের উৎপাদন বৃদ্ধি প্রকল্প” বাস্তবায়ন করছে। এই ৩০ মাসের (অক্টোবর ২০২০ – এপ্রিল ২০২৩) উপ প্রকল্পটি প্রধান এসইপি প্রকল্পের বৈশ্বিক লক্ষ্য অর্জনে সহায়তা করবে। ক্ষুদ্র উদ্যোক্তার সামগ্রিক ব্যবসা এবং পরিবেশ উন্নত করতে “তাঁত” উপ-খাতের ব্যবসায়িক গুচ্ছগুলিতে উপ-প্রকল্পের কার্যক্রম বাস্তবায়িত হবে। 

প্রকল্পের লক্ষ্য হচ্ছে তাঁত উদ্যোগে পরিবেশবান্ধব টেকসই অনুশীলন বৃদ্ধির মাধ্যমে তাঁত
কারখানাগুলোকে পরিবেশ বান্ধব ও টেকসই উদ্যোগে রুপান্তরিত করা।

উদ্দেশ্য & উপাদান

উদ্দেশ্য

১.আধুনিক প্রযুক্তি এবং আধুনিক নকশা প্রবর্তন করে পণ্যের গুণগতমান উন্নত করে বৈচিত্র্যময় পণ্য উৎপাদন এবং উৎপাদনশীলতা বৃদ্ধির মাধ্যমে পরিবেশগত ও ব্যবসায়িক স্থায়িত্ব নিশ্চিত করা।

২.তাঁত উদ্যোগের কারণে সৃষ্ট পানি, শব্দ, ও মাটি দূষণ কমিয়ে পরিবেশগত বিপদাপন্নতা কমানো ।
৩.কর্ম এলাকায় অর্ধ স্বয়ংক্রিয় বা সম্পূর্ণ স্বয়ংক্রিয় তাঁতের সম্প্রসারণ করা।
৪.প্রকল্প এলাকার তাঁত উদ্যোক্তাদের তাঁত পণ্য উৎপাদনে পরিবেশ বান্ধব ও আধুনিক প্রযুক্তি ব্যবহারে সহায়তা করা।
৫.প্রকল্প এলাকার তাঁত উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যকে ইকো-লেবেলিং করার জন্য সচেতন করা যাতে করে উৎপাদিত পণ্য প্রিমিয়াম মার্কেটে প্রবেশ করতে পারে এবং পণ্যের একটি সুনির্দিষ্ট ব্র্যান্ড বিকশিত হয়।
৬. প্রকল্প এলাকার ক্ষুদ্র উদ্যোক্তাদের কারিগরী জ্ঞান ও সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করা।

 

প্রকল্প উপাদান  

প্রকল্প তিনটি উপাদান রয়েছে:
(ক) সেবাসমূহ উন্নতকরণ ও সিস্টেম সক্রিয়করণ।
(খ) বাণিজ্যিকভাবে টেকসই, পরিবেশবান্ধব এবং স্থিতিশীল ক্ষুদ্র উদ্যোগের অর্থিক সুবিধা প্রাপ্তির প্রবেশাধিকার শক্তিশালী করা।
(গ) প্রকল্প ব্যবস্থাপনা, জ্ঞান ব্যবস্থাপনা, এবং পর্যবেক্ষণ ও মূল্যায়ন। প্রকল্পটি অগ্রাধিকার দেবে:
(১) ব্যবসা গুচ্ছ ভিত্তিক কিছু নির্দিষ্ট সংখ্যক নির্বাচিত দূষণকারী ক্ষুদ্র উদ্যোগ যা দূষণ নির্গমন কমানো এবং কাঁচামালের কার্যকারিতা বৃদ্ধি করা।
(২) উদ্ভাবনী অর্থনৈতিক কার্যক্রম সম্প্রসারণের মাধ্যমে পরিবেশবান্ধব, পরিচ্ছন্ন সবুজ ব্যবসা নিশ্চিত করা এবং জলবায়ুস্থিতিশীল রাখতে অবদান রাখা।