এম ই এস সংক্ষিপ্ত বিবরণ

হোমএম ই এস সংক্ষিপ্ত বিবরণ

 

 

 

 

 

 

 

 

ক্ষুদ্র উদ্যোগের সংক্ষিপ্ত বিবরণ

সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) প্রকল্পের অধীনে এনডিপি উদ্যোক্তাদের বর্তমান পরিবেশগত
অবস্থার উন্নীত করে তাদের অর্থনৈতিক ও আর্থিক অবস্থার উন্নয়নে তাঁত এবং তাঁত সংশ্লিস্ট উদ্যোগে ঋণ সহয়তা প্রদান করছে। এনডিপি এই এসইপি প্রকল্পের আওতায় ২০২১ থেকে ২০২৩ সাল পর্যন্ত ১ হাজার উদ্যোক্তার মাঝে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। তাঁত উপ-খাতের সাথে জড়িত অধিকাংশ উদ্যোক্তা
শাড়ী ,লুঙ্গি , ঐতিহ্যবাহী গামছা ইত্যাদি উৎপাদন করে।আবার অনেকে তাঁতের সাথে সংশ্লিস্ট কাঁচামাল সরবরাহ, কাপড় প্রসেসিং ও ফিনিশিংও করে থাকে।

উদ্যোক্তাদের পণ্যের তালিকা কামারখন্দ সিরাজগঞ্জ সদর বেলকুচি মোট
শাড়ী ৭.৬৯% ১৬.৩৫% ১৮.২৭% ৪২.৩১%
লুঙ্গী ৩.৮৫% ৯.৮২% ৫.৭৭% ১৯.২৩%
গামছা ১৪.৪২% ১.৯২% ৩.৮৫% ২০.১৯%
অন্যান্য ৫.৭৭% ৪.৮১% ৮.৬৫% ১৯.২৩%
মোট ৩১.৭৩% ৩১.৭৭% ৩৬.৫৪% ১০০%

উদ্যোক্তার লিঙ্গ ও বয়স

মোট ক্ষুদ্র উদ্যোক্তাদের ৪৬% পুরুষ এবং ৫৪% মহিলা। ক্ষুদ্র উদ্যোক্তাদের গড় বয়স ৩৭.৪৮ বছর। ক্ষুদ্র উদ্যোক্তাদের বয়স চারটি গ্রুপে ভাগ করা যায়। উদ্যোক্তাদের একটি বড় অংশ, ৪৫.২ শতাংশ ৩১-৪০ বছর বয়সের মধ্যে এবং মাত্র ৭.৭% শতাংশ ৫১-৬০ বয়সের মধ্যে ।

প্রকল্প এলাকায় ক্ষুদ্র তাঁত উদ্যোগ ১১ ±৫ বছর ধরে পরিচালিত হচ্ছে। ভ্যালু চেইন ক্ষুদ্র উদ্যোক্তারা ৯ ±৪ বছর ধরে কাজ করছে।

পরিবারের আকার এবং আয়

আকারের ভিত্তিতে নির্বাচিত ক্ষুদ্র উদ্যোক্তাদের পরিবারগুলোকে দুটি ভাগে ভাগ করা যেতে পারে,একটি ৩-৭ সদস্য এবং অন্যটি ৮-১২ সদস্য বিশিষ্ট। বেইজলাইন জরিপে দেখা গেছে ৮৪% ক্ষুদ্র উদ্যোক্তাদের পরিবার ৩-৭ সদস্যের, যেখানে বাকি ১৬%, ৮-১২ সদস্য বিশিষ্ট। ক্ষুদ্র তাঁত উদ্যোক্তাদের পরিবারের গড় আকার ৬ ± ২, যেখানে সাপ্লাই চেইনের সাথে জড়িত পরিবারগুলোর আকার ৫ ± ১ । অন্যদিকে, তাঁত এবং ভ্যালু চেইন ক্ষুদ্র উদ্যোক্তাদের পরিবারে গড় উপার্জনকারী সদস্যের সংখ্যা ২ জন।

তাঁত উদ্যোক্তাদের গড় পারিবারিক মাসিক আয় ৫৫৯৯০ ± ৮৫৩৬৯ (Mean ± SD) টাকা। যেখানে ভ্যালু চেইন ক্ষুদ্র উদ্যোক্তাদের মাসিক পারিবারিক আয় ২৩৮৬৮ ± ১৪১৩৪ (Mean ± SD)। যাইহোক, তাঁত উদ্যোক্তাদের গড় পারিবারিক মাসিক আয় ৫৫৯৯০ ± ৮৫৩৬৯ টাকা এবং নির্ধারিত ভ্যালু চেইন উদ্যোক্তার মাসিক আয় ১৯০০০ ± ১০৫০৫ টাকা।

শিক্ষা

 

অধিকাংশ ক্ষুদ্র উদ্যোক্তার (৩৮%) কোন প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই তারা শুধুমাত্র নাম লিখতে এবং সংখ্যাসূচক পড়তে সক্ষম। ৩২% ক্ষুদ্র উদ্যোক্তা প্রাথমিক শিক্ষা সম্পন্ন করেছে ।ক্ষুদ্র উদ্যোক্তাদের মধ্যে ২২ শতাংশ উচ্চ মাধ্যমিক শিক্ষার স্তর পার করেছে। মাত্র ৬% উদ্যোক্তা এসএসসি বা এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে।

ক্ষুদ্র উদ্যোগের গঠন

সাধারণত আমাদের ক্ষুদ্র উদ্যোক্তাদের (মালিকানাধীন অবকাঠামো এবং ভাড়া) মধ্যে দুই ধরনের মালিকানা ব্যবস্থা রয়েছে যেখানে ৭৫% তাঁত কারখানার মালিক ছিল ক্ষুদ্র উদ্যোক্তা নিজেরাই এবং ১৭% কারখানা ভ্যালু চেইনের অধীনে। মোট উদ্যোগ গুলোর মধ্যে মাত্র ৭.৭৭% কারখানা ভাড়ায় কাজ করছে। তাঁত উদ্যোক্তা এবং ভ্যালু চেইন মালিকানাধীন উদ্যোগের মালিকানা পুরুষদের (যথাক্রমে ৫৩% এবং ১১%), যেখানে ৩০% তাঁত উদ্যোগ এবং ৭% ভ্যালু চেইন মালিকানাধীন উদ্যোগের মালিকানা মহিলাদের। নারী মালিকানাধীন উদ্যোগগুলি পরিবারের পুরুষ সদস্যরা, বিশেষ করে স্বামী বা পুত্র উদ্যোগ পরিচালনায় মূল ভূমিকা পালন করেন।

পণ্য বৈচিত্রময়তা ও শ্রম বিন্যাস

জরিপকৃত তাঁত ক্ষুদ্র উদ্যোগে এবং ভ্যালু চেইনে পুরুষ ও মহিলা উভয় শ্রমিকই জড়িত যেখানে মোট ৬৬০ জন কর্মী স্থায়ী কর্মী হিসেবে কর্মরত রয়েছেন। তাঁত উদ্যোগে পুরুষ শ্রমিকের আধিক্য বেশি, যেখানে ৭১.২৬% পুরুষ এবং ১৬.৫২% মহিলা। অন্যদিকে ভ্যালু চেইনে ৯.৭০ শতাংশ পুরুষ এবং ২.৫৮% মহিলা কর্মরত রয়েছেন। তাঁত শিল্পে কর্মরত শ্রমিক ৩ ± ২.৯ (Mean ±SD)।

সক্ষমতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ

তাঁত কারখানা পরিচালনার জন্য উদ্যোক্তাদের রং, উৎপাদন কৌশল, নকশা, ব্যবসা ব্যবস্থাপনা, কারখানার পরিবেশ, স্বাস্থ্য সুরক্ষা সংক্রান্ত বহুমুখী প্রশিক্ষণের প্রয়োজন হয়। তাঁত উদ্যোক্তাদের মধ্যে, প্রায় ১২.৭% উৎপাদন এবং নকশার বিষয়ে কারিগরি প্রশিক্ষণ পেয়েছে। ভ্যালু চেইনের প্রায় ৫.৬২% উদ্যোক্তা (রঙ, নকশা ইত্যাদি) বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ পেয়েছে। কোন উদ্যোক্তাই অগ্নি নির্বাপন ও বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত কোন আনুষ্ঠানিক প্রশিক্ষণ পায় নি। তাঁত উদ্যোক্তাদের উদ্যোগ পরিচালনা সংক্রান্ত প্রশিক্ষণের ব্যাপক ঘাটতি রয়েছে।

মাসিক আয় এবং ব্যয়

ক্ষুদ্র তাঁত উদ্যোক্তাদের গড় মাসিক আয় ২,০৬,০৯৪ ± ১,৮৯,৫৮৯ টাকা (Mean±SD) । যদিও ভ্যালু চেইন উদ্যোক্তাদের গড় মাসিক আয় ১, ৭৮,০৬০ ± ১,৩২,০৮০ টাকা। অন্যদিকে ক্ষুদ্র তাঁত উদ্যোক্তাদের মাসিক ব্যয় ১৭২২৫৫ ± ৯৭৫৬৪ (Mean±SD) ) এবং ভ্যালু চেইন কর্মীদের ৭২০০০ ± ৬৫৯০৮ টাকা। 

বিনিয়োগ

বেইজলাইন জরিপের তথ্য অনুযায়ী, অধিকাংশ উদ্যোক্তা মেশিন (পাওয়ার লুম বা ববিন মেশিন) ক্রয়ের জন্য বিনিয়োগ করেছে। জরিপকৃত তাঁত উপ-খাতে উদ্যোক্তারা নতুন এবং পুরাণো উভয় সংস্করণের মেশিনই ব্যবহার করছে। তবে বেশিরভাগ মেশিনই সেকেন্ড হ্যান্ড (৭২%)।একদম নতুন মেশিনের দাম সর্বোচ্চ ৩০০০০০ থেকে ৫০০০০০ টাকা এবং পুরাতন মেশিনের দাম ১২০০০০ থেকে ২০০০০০ টাকা।

পণ্য ব্যপ্তি

জরিপকৃত তাঁত ক্ষুদ্র উদ্যোক্তাদের মধ্যে বেশিরভাগই (৪১.৩%) শাড়ি উৎপাদন করে। অন্যদিকে গামছা উৎপাদকরা দ্বিতীয় (২০.১৯%)। লুঙ্গি উৎপাদক ১৯.২৩% শতাংশ। যাইহোক, পরিমাণের দিক থেকে গামছা উৎপাদকরা শীর্ষে রয়েছে।